সৌরজগতের গতি কত?

   1500 খ্রীস্টাব্দের আগে মানুষ ভাবত সূর্য পৃথিবীর চারপাশে ঘোরে। কিন্তু কোপারনিকাস দিলেন সূর্যকেন্দ্রিক মহাবিশ্বের ধারণা যা সাধারণ মানুষের স্বাভাবিক চিন্তা ভাবনার ওপর বিশাল প্রভাব ফেলে। তিনি গ্রহদের বার্ষিক গতি ও সূর্য থেকে তাদের দূরত্বের সম্পর্ক আবিষ্কার করলেন।

    আমরা জানি যে পৃথিবী নিজ অক্ষের চারপাশের পাশে একবার আবর্তন করতে সময় নেয় 23 ঘন্টা 56 মিনিট 4 সেকেন্ড। অর্থাৎ আমরাও একটি নির্দিষ্ট বেগ নিয়ে ঘুরছি। তাই নিরক্ষীয় অঞ্চলে যারা রয়েছে তাদের বেগ 463 মিটার /সেকেন্ড । আবার বাংলাদেশ ও পশ্চিম বঙ্গের অক্ষাংশ যেহেতু 23o এর কাছাকাছি আমাদের বেগ প্রতি সেকেন্ডে প্রায় 426 মিটার।

  আমরা এটাও জানি যে সূর্যের চারপাশে পৃথিবীর একবার ঘুরতে সময় লাগে 365 দিন এবং সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব 14 কোটি 96 লক্ষ কিমি। তাহলে হিসেব করলে পৃথিবীর গড় বেগ দাঁড়াবে প্রায় 30 কিমি প্রতি ঘন্টা! প্রতি মুহুর্তে আমরা এত দূরত্ব অতিক্রম করে চলছি টেরও পাচ্ছি না। কিন্তু কেন আমরা এই গতি বুঝতে পারিনা?

    উত্তর আসবে নিউটনের প্রথম গতিসূত্র থেকে। প্রথম গতি সূত্র অনুযায়ী, বস্তুর ওপর বল প্রয়োগ না হলে বস্তু হয় স্থির থাকবে নয় সরলরেখায় সমান বেগে গতিশীল হবে। যদি বাহ্যিক বল প্রযুক্ত হয় তবেই বস্তুর বেগের পরিবর্তন হবে। আর সেই পরিবর্তন আমরা বুঝতে পারব। যেহেতু বেগের  সেরকম কোনো পরিবর্তন হচ্ছে না তাই আমরা সেটা বুঝতে পারিও না।

    আর একটা বিষয় বলে রাখা ভাল। যদি শুধুমাত্র সূর্য ও পৃথিবীর কথাই ভাবি; তাহলে না পৃথিবী সূর্যের চারপাশে ঘোরে না সূর্য পৃথিবীর চারপাশে ঘোরে। এরা দুজনেই এদের ভরকেন্দ্রের চারপাশে ঘোরে। হিসাব করে দেখা গেছে, সূর্য থেকে ভরকেন্দ্রের দূরত্ব প্রায় 450 কিলমিটার। কিন্তু সূর্যের ব্যাসার্ধ প্রায় ৭ লক্ষ কিলোমিটার। তাই এই ভরকেন্দ্র সূর্যের ভিতরে অবস্থান করে যার জন্য আমরা ভরকেন্দ্রজনিত গতি বুঝতে পারি না।

   সূর্যের কী গতি আছে? হ্যাঁ, আছে। সূর্য প্রতি সেকেন্ডে 200 কিলোমিটার বেগে মিল্কিওয়ে গ্যালাক্সির চারপাশে ছুটে চলছে। এর জন্য একবার আবর্তনে সময় নেয় প্রায় 22.5 কোটি বছর। যেহেতু 6 কোটি 50 লক্ষ বছর আগে উল্কার আঘাতের জন্য পৃথিবী থেকে ডাইনোসর বিলুপ্ত হয়েছে তাই তখন থেকে সূর্য মোটে তার গতিপথের 30% পথ অতিক্রম করেছে।

   সৌরজগতের গতি নিয়ে ভাবলে সত্যিই বোঝা যায় যে গতি আসলে একটা আপেক্ষিক ব্যাপার।

ফেসবুকে সঙ্গে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *