বিজ্ঞানীরা আবিষ্কার করলেন এমন এক পদার্থ যা আলোর উপস্থিতেতে আকৃতির পরিবর্তন ঘটাবে

   জীববিদ্যায় অনেক উদাহরণ রয়েছে যেখানে আলোর প্রভাবে জীবের গতিবিধি পরিবর্তন হয়। যেমন- সূর্যের আলোর প্রভাবে গাছের পাতা ও ফুলের বৃদ্ধি। এই প্রথমবার আলোক সক্রিয় পদার্থ তৈরি হয়েছে যা কুরি তাপমাত্রার উপর ভিত্তি করে তৈরি। এই তাপমাত্রার ওপরে কিছু পদার্থ তার চুম্বকীয় ধর্মের পরিবর্তন ঘটায়। তাপমাত্রা হ্রাসবৃদ্ধি ঘটিয়ে যে কেউ পদার্থের চৌম্বক ধর্মের পরিবর্তন করতে পারে। জৈব-পলিমার ও রবার জাতীয় পদার্থের মিশ্রণে চৌম্বকীয় পদার্থ CrO2 ডোপিং পদ্ধতিতে মিশ্রণ ঘটিয়ে এই বিশেষ পদার্থটি তৈরি। এরপর একে লেসার, সূর্যের আলোর সামনে আনলে মিশ্রণটি সাময়িক ভাবে তার চৌম্বক ধর্ম হারায় এবং ঠান্ডা করলে আবার ফিরে আসে। পদার্থটি দিয়ে পাতলা ফিল্ম, স্পঞ্জ, জেল তৈরি করা যায় যাকে চুম্বকের প্রভাবে নির্দিষ্ট আকার দেওয়া যেতে পারে এবং নড়াচড়া করানো সম্ভব

   আমেরিকার Tufts University School of Engineering এর গবেষক Fiorenzo Omenetto  বলেন যে এই পদার্থ দিয়ে চেস্টা করলে সাঁতার কাটার মত জটিল সচলতা সৃষ্টি করা যেতে পারে এবং সমস্ত ব্যাপারটি নিয়ন্ত্রন করতে তারের প্রয়োজন নেই, আলো হলেই চলবে।

   তিনি পদার্থটির বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে গিয়ে আরও বলেন যে নিয়ন্ত্রিত আলো ব্যবহার করে পদার্থটি একটি নির্দিষ্ট অংশের চুম্বকত্বের পরিবর্তন ঘটানো সম্ভব। এমনকী আলো ব্যবহার করে আগে পিছে নিয়ে যাওয়া সম্ভব।

   সমগ্র বিষয়টিকে বোঝানোর জন্য একটি যন্ত্র বানানো হয়েছে যার নাম কুরি ইঞ্জিন। একটি সুচের মতো দন্ডের একপ্রান্তে সেই বিশেষ পদার্থটির কয়েকটি ফিল্ম লাগানো হয়েছে। তারপর একে একটি স্থায়ী চুম্বকের পাশে রাখা হয়েছে। ফলে ফিল্মগুলি চুম্বকের দিকে বেঁকে যাচ্ছে। এবারে যদি তার মধ্যে লেসার বা আলোক রশ্মি ফোকাস করানো হয় তাহলে ওইটুকু অংশের পদার্থ চুম্বকত্ব হারায় এবং আকারের পরিবর্তন ঘটায়। ফোকাস সরে গেলে সেটি আবার আগের সজ্জায় ফিরে আসে।

   যে আলোক সংবেদী পদার্থটি তোরি করা হয়েছে তার মধ্যে polydimethylsoloxane (PDMS),  নামক পদার্থ রয়েছে। এটি একটি স্বচ্ছ নমনীয় জৈব পদার্থ এবং বিভিন্ন রকমের আকার দেওয়া যায়।

polydimethylsoloxane

 গবেষকরা আশা করছেন ভবিষ্যতে এর সাহায্যে ন্যানো ইঞ্জিন তৈরি যেতে পারে।

ফেসবুকে সঙ্গে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *