এই প্রথমবার পাওয়া গেল গ্রহাণু-পৃষ্ঠ থেকে সরাসরি তোলা ছবি

   সপ্তাহের শুরুতেই জাপানের মহাকাশ গবেষণা সংস্থা JAXA; Ryugu নামের একটি গ্রহাণুতে দুটি রোবট নামাতে সক্ষম হয়। আর সপ্তাহ শেষে ইতিমধ্যে পাওয়া গেল গ্রহাণুটির পৃষ্ঠতলের ছবি।

   শুধু ছবিতেই থেমে নেই; রোবটটি 15 সেকেণ্ডের একটি ভিডিও পাঠায় যাতে বোঝা যাচ্ছে যে গ্রহাণুটি ঘুরছে এবং রোবটটি সেখানে দাঁড়িয়ে আছে। পৃথিবী থেকে 16 কোটি কিলোমিটার দূরে অবস্থিতে গ্রহাণুতে সূর্যের ছটা পরিষ্কার বোঝা যাচ্ছে।

   মহাকাশযান Hayabus2 সাড়ে তিন বছর আগে পৃথিবী থেকে যাত্রা শুরু করেছিল Ryugu-এর উদ্দেশ্যে। গত ২১ শে সেপ্টেম্বর এটি  সেখানে পৌছায় এবং এর থেকে Rover 1A এবং Rover 1B নামে দুটি রোবট গ্রহাণুটির পৃষ্ঠে অবতরণ করে।

Credit: JAXA

   প্রায় 900 মিটার ব্যাসের Ryugu-এর অভিকর্ষ বল খুবই কম। তাই 1 কেজি ভরের রোবটগুলি এর ওপর লাফিয়ে লাফিয়ে নামতে থাকে।

   নতুন ভিডিও ও ছবি গুলি দেখে বোঝা যাছে Ryugu পুরোপুরি পাথুরে প্রকৃতির। এর গতিপথ ও গঠন দেখে ধারণা করা হচ্ছে যে 400 কোটি বছর আগে যখন সৌরজগতে গ্রহরা নিজের কক্ষপথ দখলে ব্যস্ত ছিল সেই সময়ে এর উৎপত্তি।

Credit: JAXA

   বিজ্ঞানীরা আশা করছেন যে এটির সম্পর্কে বিস্তারিত জানলে পৃথিবীর উৎপত্তি সম্পর্কে জানতে সুবিধা হবে।

   ছবি ও ভিডিও নেওয়ার পাশাপাশি রোভারগুলি গ্রহাণুটির পৃষ্ঠতলের তাপমাত্রা মাপবে এবং একই সাথে কিছু নমুনা সংগ্রহ করবে।

Credit: JAXA

   প্রথমে ভাবা হয়েছিল Ryugu-তে জলের ভান্ডার থাকবে। সেই জন্য এটির নাম রাখা হয়েছিল জাপানী উপকথায় সমুদ্রের নীচের একটি স্থানেও নাম অনুসারে।

   JAXA এর সাফল্যে অভিভূত হয়ে 'Sciene Guy' তথা Planetary Society এর মুখ্য নির্বাহী Bill Nye টুইটারে বলেন, "It is amazing to be a human living at this moment in the history of space exploration."

 ভিডিওটি দেখতে এখানে  ক্লিক করুন

ফেসবুকে সঙ্গে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *