এক ডজন চাঁদ উপহার দিল বৃহস্পতি

   Carnegie Institution for Science এর কিছু বিজ্ঞানী প্লুটোর পরে কোনো গ্রহ যদি থেকে থাকে তা খোঁজার চেস্টা করেছিলেন। কিন্তু পেলেন বৃহস্পতি গ্রহের চাঁদ! – তাও আবার 1 টি বা 2 টি নয়; পুরো এক ডজন চাঁদ। এখন বৃহস্পতির আবিষ্কৃত চাঁদের সংখ্যা দাঁড়ালো 79 টি।

   12 টি চাঁদের মধ্যে 11 টি স্বাভাবিক হলেও 12 নম্বরটি একটু অন্য রকমের। যতদুর সম্ভব এটিই হয়তো বৃহস্পতির সবচেয়ে ছোটো উপগ্রহ যেটির দৈর্ঘ্য 1 কিলোমিটারের থেকেও কম হবে।

   2017 সাল থেকে গবেষক দলটি প্লুটোর কাছাকাছি সৌরজগতের নবম গ্রহ খুঁজছিলেন। আর পাশেই ছিল বৃহস্পতি। ব্যাস! ভাগ্য গেল খুলে। বৃহস্পতি আর লুকিয়ে রাখতে পারল তার 12 টা চাঁদকে।

   12 টির মধ্যে 9 টির গতিপথ বৃহস্পতির আহ্নিক গতির বিপরীতে। এই ধরনের কক্ষপথকে Retrograde Orbit বলা হয়। বলে রাখা ভাল, আগের আবিষ্কৃত চাঁদ গুলির 33 টি Retrograde কক্ষপথ রয়েছে।

অন্যদিকে, Prograde কক্ষপথের দিক এবং গ্রহের আহ্নিক গতির ঘূর্ণন একই দিয়ে হয়। নতুন গুলির মধ্যে 2 টি Prograde গ্রুপের চাঁদ বৃহস্পতির অনেক কাছে অবস্থিত। এরা বৃহস্পতিকে প্রদক্ষিণ করতে এক বছরের কম সময় নেয়।

   এই দুই গ্রুপ ছাড়াও বৃহস্পতির অনেক স্বাভাবিক চাঁদ আছে; যাদের কক্ষপথ গোলাকার হয়। এদেও মধ্যে বিখ্যাত হল ইউরোপা, আইও, গ্যানিমিড, ক্যালিস্টো – গ্যালিলিয়ান মুন  বলা হয়।

   পূর্বে উল্লেখ্য সবচেয়ে ছোটো চাঁদটি আবার Prograde গ্রুপের। যদিও এটি গ্রহরাজ থেকে অনেক দূরে অবস্থিত। এর বার্ষিক গতি প্রায় দেড় বছর। বিজ্ঞানীরা এর নাম রোমান স্বাস্থ্যের দেবী “Valetudo” রাখার প্রস্তাব দিয়েছেন।

সবুজ রেখা দিয়ে ভালেটুডোর কক্ষপথকে দেখানো হয়েছে।
Credit: Roberto Molar-Candanosa, courtesy of Carnegie Institution for Science.

   ভালেটুডোর কক্ষপথ কিন্তু সুস্থিত নয়। ভবিষ্যতে এটি ধাক্কা খেতে পারে কারও সাথে। কারণ, এর কক্ষপথ নতুন আবিষ্কৃত রেট্রো গ্রুপের নয়টি গ্রহের কক্ষপথ দিয়ে গেছে।  তাই এর মুখোমুখী সংঘর্ষ হবার সম্ভবনা প্রবল। তাই হয়তো ভালেটুডো একদিন ধূলিকণায় পরিণত হতে পারে কিংবা অন্য কোনো চাঁদে সমর্পিত হতে পারে।

তথ্যসূত্র-www.space.com

facebook- এ সঙ্গে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *